Golden Bangladesh
Eminent People - ফেরদৌস আহমেদ

Pictureফেরদৌস আহমেদ
Nameফেরদৌস আহমেদ
DistrictFaridpur
ThanaNot set
Address
Phone
Mobile
Email
Website
Eminent Typeচলচিত্র ও নাটক
Life Style

ফেরদৌস

জন্ম

ফেরদৌস আহমেদ

জাতীয়তা

বাংলাদেশী

বংশোদ্ভূত

বাঙালি

নাগরিকত্ব

বাংলাদেশী

পেশা

অভিনেতা
মডেল
চলচ্চিত্র প্রযোজক
টিভি উপস্থাপক

কার্যকাল

১৯৯৭বর্তমান

দম্পতি

তানিয়া ফেরদৌস (বর্তমান)

সন্তান

ছেলে নুজহাত ফেরদৌস মেয়ে নুজরান ফেরদৌস

পুরস্কার

জাতীয় চলচ্চিত্র পুরস্কার

ফেরদৌস আহমেদ (ইংরেজি: Ferdous Ahmed, জুন , ১৯৭২) একজন জনপ্রিয় বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা। তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র বুকের ভিতর আগুন এটি পরিচালনা করেছেন ছটকু আহমেদ। পাশাপাশি তিনি কলকাতার চলচ্চিত্রে অভিনয় করছেন নিয়মিত। মিট্টি নামে একটি বলিউড এর চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন।১৯৯৮ সালে তিনি খ্যাতিমান চলচ্চিত্রকার বাসু চ্যাটার্জি পরিচালিত হঠাৎ বৃষ্টি ছবিতে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। এছাড়া চলচ্চিত্রে অভিনয়ের পাশপাশি তিনি মডেলিং, টিভি উপস্থাপনা নাটকে অভিনয় করেছেন

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে তাঁর অনন্যা অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতার পূরস্কার- ভূষিত করে, চলচ্চিত্র এগুলো হচ্ছে; হঠাৎ বৃষ্টি (১৯৯৯) এবং গঙ্গাযাত্রা (২০০৯)

ফেরদৌস অভিনীত সফল চলচ্চিত্রের মধ্যে; হঠাৎ বৃষ্টি (১৯৯৯), চুপি চুপি (২০০১), প্রেমের জ্বালা (২০০২), বউ-শাশুড়ির যুদ্ধ চন্দ্রকথা (২০০৩), ফুলের মত বউ (২০০৪), দুই নয়নের আলো (২০০৬), খায়রুন সুন্দরী (২০০৭), বাবা আমার বাবা (২০০৯) এবং গোলাপী এখন বিলেতে

শিক্ষা জীবন

গনযোগাযোগ সাঙবাদিকতা (ঢাবি)

মডেলিং

চলচ্চিত্রে আসার আগে ফেরদৌস ্যাম্প মডেল হিসেবে কাজ করেছেন ফ্যাশন সেক্টরে। আন্তর্জাতিক ফ্যাশন ডিজাইনার বিবি রাসেলের হাত ধরে ্যাম্পে তার হাতেখড়ি। নব্বইয়ের দশকের শুরুতে বড় বড় বেশ কিছু ফ্যাশন শোর ্যাম্পিংয়ে তিনি অংশ নেন।

অভিনয় জীবন

ফেরদৌস আহমেদ, চলচ্চিত্র জগতে পরিচিত পান ফেরদৌস হিসেবে তাঁর চলচ্চিত্রে আগমন ঘটে প্রয়াত নৃত্য পরিচালক আমির হোসেন বাবু' হাত ধরে। তখন আমির হোসেন বাবু পরিচালক হিসেবে নাচভিত্তিক একটি চলচ্চিত্রনাচ ময়ূরী নাচনির্মাণের পরিকল্পনা করছিলেন। একসময় তিনি ফেরদৌসকে আবিস্কার করেন। কিন্তু আমির হোসেন বাবু সেই ছবির কাজ আর শুরু করতে পারেননি।প্রয়াত জননন্দিত অভিনেতা সালমান শাহ এর আকস্মিক মৃত্যুর করনে তার অভিনীত অসমাপ্ত একটি ছবিতে কাজ করতে ফেরদৌস প্রথম ক্যামেরার সামনে আসেন ১৯৯৭ সালে। ছটকু আহমেদ পরিচালিত বুকের ভিতর আগুন ছবির মাধ্যমে। সালমান শাহের মৃত্যুর পর ছটকু আহমেদ ছবির গল্পে কিছুটা পরিবর্তন করে।

তথ্যসূত্র : উইকিপিডিয়া

Rationale
UploaderRaihan Ahamed