Golden Bangladesh
Eminent People - অমল বোস

Pictureঅমল বোস
Nameঅমল বোস
DistrictFaridpur
ThanaNot set
Address
Phone
Mobile
Email
Website
Eminent Typeচলচিত্র ও নাটক
Life Style

অমল বোস

জন্ম

অমলেন্দু বিশ্বাস
১৯৪৩
বোয়ালমারী, ফরিদপুর, বাংলাদেশ

মৃত্যু

২৩ জানুয়ারি, ২০১২
ঢাকা, বাংলাদেশ

বাসস্থান

ঢাকা, বাংলাদেশ

অন্য নাম

অমল বোস, অমলদা

পেশা

চলচ্চিত্র অভিনেতা
মঞ্চ অভিনেতা
টিভি অভিনেতা
বেতার অভিনেতা

কার্যকাল

১৯৬৬–২০১২

দম্পতি

স্বাতী বোস

সন্তান

মন্দিরা বোস

অমল বোস (জন্ম: ১৯৪৩ - মৃত্যু: ২৩ জানুয়ারি, ২০১২) বাংলাদেশের চলচ্চিত্র জগতের একজন খ্যাতিমান অভিনেতা ছিলেন। পাশাপাশি মঞ্চ, টিভি, বেতার, বিজ্ঞাপনচিত্রসহ সর্বক্ষেত্রেই দীপ্ত পদচারণা ছিল তাঁর।তাঁর প্রকৃত নাম অমলেন্দু বিশ্বাসতিনি তাঁর অভিনয় জীবন শুরু করেন মঞ্চ নাটকে অভিনয়ের মাধ্যমে। ১৯৬৩ সালে থেকে তিনি ক্লাব থিয়েটার- মঞ্চ নাটকে কাজ করেন।১৯৬৬ সালে তিনি প্রথম রাজা সন্ন্যাসী ছবিতে অভিনয় করেন।

প্রারম্ভিক জীবন

অমল বোস ১৯৪৩ সালে ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ষাটের দশকের প্রথম থেকেই অভিনয়ের সঙ্গে যুক্ত হন। একাধারে মঞ্চ, টিভি, চলচ্চিত্র বেতার জগতে পদচারণা ছিল। সেই সুবাদে ঢাকাতেই তিনি জীবনের সিংহভাগ সময় কাটিয়েছেন। পরিবারের অন্যান্য সদস্যের মধ্যে ছিল তার স্ত্রী - স্বাতী বোস, একমাত্র মেয়ে - মন্দিরা বোস মেয়ের জামাই - ইন্দ্রজিৎ সরকার।

জনপ্রিয় অভিনেতা পেশাগত জীবনে জুট মিলস্কর্পোরেশনের সিনিয়র অফিসার হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে ১৯৯৫ সালে চাকুরী জীবন থেকে অবসর গ্রহণ করেন

অভিনয় জীবন

মঞ্চ নাটক

১৯৬০-এর দশকে অমল বোস তার অভিনয় জীবন শুরু করেন মঞ্চে অভিনয়ের মাধ্যমে। তিনি ১৯৬৩ সালে থেকে ঢাকা ক্লাব থিয়েটার- মঞ্চ নাটকে কাজ করেছেন। নুরুল মোমেনের নাটক আলো ছায়া তার নির্দেশনায় দারুণ জনপ্রিয়তা পায়। সেই সময় তিনি অবসর, সপ্তরূপা, শৈবাল রংধনু নাট্যগোষ্ঠীর সঙ্গে অসংখ্য নাটকে অভিনয় করেন।

চলচ্চিত্র জগৎ

১৯৬৬ সালে রাজা সন্ন্যাসী ছবিতে অভিনয় করে চলচ্চিত্রে পদার্পণ করেছিলেন। এরপর তিনি নীল আকাশের নীচে, শ্বশুরবাড়ী জিন্দাবাদ-সহ বহু চলচ্চিত্রে অভিনয় করেন। অভিনয়ের পাশাপাশি একটি চলচ্চিত্র পরিচালনাও করেন অমল বোস। কেন এমন হয় নামের এই ছবিটি তিনি পরিচালনা করেন সত্তরের দশকে।[] ২০০৪ সালে মতিন রহমান পরিচালিত রং নাম্বার এবং মুশফিকুর রহমান গুলজারের কুসুম কুসুম প্রেম ছবিতে তিনি অভিনয় করেছেন

তথ্যসূত্র : উইকিপিডিয়া

Rationale
UploaderRaihan Ahamed