Golden Bangladesh
Eminent People - কাজী খলীকুজ্জমান আহমদ

Pictureকাজী খলীকুজ্জমান আহমদ
Nameকাজী খলীকুজ্জমান আহমদ
DistrictSylhet
ThanaNot set
Address
Phone
Mobile
Email
Website
Eminent Typeসমাজবিজ্ঞান
Life Style

প্রখ্যাত অর্থনীতিবিদ, গবেষক ও সমাজচিন্তাবিদ কাজী খলীকুজ্জমান আহমদ ১৯৪৩ সালের ১২ মার্চ সিলেট জেলায় সম্ভ্রান্ত কাজী পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম মৌলানা কাজী মুফজ্জল হোসেন সর্বজন পরিচিত ও শ্রদ্ধাভাজন ব্যক্তি ছিলেন। তিনি ছিলেন একজন সফল রাজনীতিবিদ ও শিক্ষক। মৌলানা মুফজ্জল হোসেন অখন্ড ভারতের আসামের প্রাদেশিক ব্যবস্থাপনা সংসদের সদস্য (এমএলএ) ছিলেন (১৯৪৬ সালে নির্বাচিত)।

১৯৫০ এর দিকে তিনি সক্রিয় রাজনীতি ছেড়ে দিয়ে কিছুদিন রাজনগর (বর্তমান মৌলভীবাজার জেলায়) পোর্টিয়াস উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন এবং পরবর্তীতে ১৯৫৬ সালে মৌলভীবাজার কলেজ স্থাপিত হলে সেখানে দীর্ঘ দেড় দশক অধ্যাপনা করে অবসর গ্রহণ করেন। তিনি ১৯৭৮ সালের ১৩ ডিসেম্বর ইন্তেকাল করেন। খলীকুজ্জমানের মাতা বেগম ছহিফা খাতুন শিক্ষানুরাগী ছিলেন। তিনি ২০০২ সালে ইন্তেকাল করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত দীর্ঘদিন তিনি শিক্ষা ও জনকল্যাণমূলক প্রতিষ্ঠান 'মৌলানা মুফজ্জল হোসেন ট্রাস্ট' এর চেয়ারপার্সনের দায়িত্ব পালন করেন। খলীকুজ্জমানেরা চার ভাই ও এক বোন; তিনি পিতা-মাতার বড় সন্তান। 
শৈশবকাল 
শৈশবকাল পুরোটাই কেটেছে বাবার সঙ্গে ঘুরে ঘুরে। বাবা ছিলেন ব্যস্ত মানুষ, তবু বাবার সরাসরি তত্ত্বাবধানে তিনি অনেক দিন পড়াশোনা করেন। বাবা খুবই যত্ন সহকারে তাঁকে পড়াতেন। প্রথমে বুঝিয়ে দিতেন, তারপর লিখতে বলতেন। ইংরেজি এবং অংকের মত বিষয়কে তিনি এমন সহজভাবে বুঝিয়ে দিতেন যে, পরবর্তীতে খলীকুজ্জমান যখন স্কুলে ভর্তি হলেন তখন দেখলেন তিনি এই দুইটা বিষয়ে সহপাঠিদের থেকে অনেক এগিয়ে। ছোটবেলার সবকিছু মনে নেই তবে এইটুকু মনে আছে যে, পুরোটা শৈশব জুড়েই ছিল বাবার সঙ্গে বিভিন্ন জায়গায় যাওয়া এবং তাঁর তত্ত্বাবধানে পড়াশোনা করা। 
শিক্ষা জীবন

খলীকুজ্জমানের প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবন শুরু হয়েছিল রাজনগর (বর্তমান মৌলভীবাজার জেলায়) পোর্টিয়াস উচ্চ বিদ্যালয়ে। এই বিদ্যালয়ে ৮ম শ্রেণীতে ভর্তি হওয়ার মধ্যে দিয়েই মূলত তাঁর পড়াশোনা শুরু হয়। এর আগে তিনি পারিবারিকভাবেই প্রাথমিক শিক্ষা গ্রহণ করেছিলেন, যেখানে শিক্ষক ছিলেন তাঁর পিতা। ৮ম শ্রেণীতে ভর্তি হওয়ার পূর্ব পর্যন্ত তিনি কখনো স্কুলে যাননি।

কাজী খলীকুজ্জমান আহমদ ১৯৫৬ সালে রাজনগরের পোর্টিয়াস উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। ১৯৫৮ সালে সিলেটের এমসি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। তিনি এই পরীক্ষায় মেধা তালিকায় স্থান লাভ করেছিলেন। তারপর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে। এর চার বছর পর এই বিশ্ববিদ্যালয় থেকেই অর্থনীতিতে সম্মানসহ এমএ পাশ করেন। দুই পর্যায়েই তিনি বৃত্তি পান। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের লন্ডন স্কুল অব ইকনমিক্স এন্ড পলিটিক্যাল সায়েন্স (The London School of Economics and Political Science (LSE), London University থেকে অর্থনীতিতে এমফিল এবং ১৯৭৬ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। পিএইচডি-তে তাঁর গবেষণার বিষয় ছিল The Jute Manufacturing Industry of Bangladesh 1947-74 (PhD Thesis, London University, 1976). 


কর্মজীবন 

'বাল্যকাল থেকেই তিনি ছিলেন মেধাবী, সত্‍ ও স্বাধীনচেতা। বহু শতাব্দীব্যাপী পরাধীন এই দেশে পরনির্ভরশীলতার সংস্কৃতি গোটা সমাজ দেহের রন্ধ্রে রন্ধ্রে এমনই দৃঢ়মূল ছিল যে, এখানে প্রকৃত সত্য স্বাধীনচেতা ও স্পষ্টবাদী মানুষ হিসেবে বেড়ে ওঠা কঠিন। সেই কঠিন কাজটিকেই তিনি শুরু থেকে জীবনের ব্রত হিসেবে গ্রহণ করেছিলেন। তাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবন শেষে তাঁর মতো আরো অনেকের জন্য সহজ কিন্তু লোভনীয় পথ হতো যেটি তিনি তাঁর ধার দিয়েও গেলেন না।

তথ্যসূত্র : উইকিপিডিয়া
Rationale
UploaderRaihan Ahamed