Golden Bangladesh
Eminent People - নুরুল ইসলাম নাহিদ

Pictureনুরুল ইসলাম নাহিদ
Nameনুরুল ইসলাম নাহিদ
DistrictSylhet
ThanaNot set
Address
Phone
Mobile
Email
Website
Eminent Typeরাজনীতিবিদ
Life Style

নুরুল ইসলাম নাহিদ ১৯৪৫ সালের ৫ জুলাই সিলেট জেলায় বিয়ানীবাজার উপজেলার কসবা গ্রামে এক সম্ভ্রান্তমুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি কসবা প্রাথমিক বিদ্যালয়, বিয়ানীবাজার পঞ্চখন্ড হরগোবিন্দ হাইস্কুল, সিলেট এমসি কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন।

তাঁর রয়েছে সুদীর্ঘ সমৃদ্ধ রাজনৈতিক জীবন। একজন সৎ, নিষ্ঠাবান ও ত্যাগী রাজনৈতিক নেতা হিসেবে তিনি সকল মহলে স্বীকৃত। নুরুল ইসলাম নাহিদ এমসি কলেজে ছাত্রাবস্থায় ষাটের দশকের সূচনালগ্নে আইয়ুব খানের সামরিক শাসন বিরোধী আন্দোলনে সক্রিয় কর্মী হিসেবে তাঁর প্রত্যক্ষ সংগ্রামী জীবনের সূচনা করেছিলেন। সিলেটে সামরিক শাসন বিরোধী আন্দোলনের প্রথম মিছিল ও আন্দোলনের অংশগ্রহণকারী এবং সক্রিয় কর্মী ও সংগঠকদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। পরবর্তীকালে জাতীয় পর্যায়ে ষাটের দশকের সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলন, শিক্ষার দাবি ও অধিকার অর্জন এবং অসাম্প্রদায়িক চেতনা, গণতন্ত্র ও জাতীয় অধিকার প্রতিষ্ঠার সকল আন্দোলন সংগ্রামের প্রথম সারিতে। মুক্তিযুদ্ধকালীন সময়ে মুক্তিযুদ্ধে তৎকালীন অন্যতম প্রগতিশীল বৃহৎ ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন।

নুরুল ইসলাম নাহিদ ১৯৭০ সালে ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হওয়ার পূর্বে তৎকালীন এই বৃহৎ ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদকও ছিলেন। এতিনি বাংলাদেশ যুব ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি।

১৯৯৩ সালে ভারতে বাবরি মসজিদের ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশে যে সাম্প্রদায়িক পরিস্থিতি দেখা দিয়েছিল তা প্রতিহত করে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার জন্য শেখ হাসিনাকে আহবায়ক করে দেশের সকল অসাম্প্রদায়িক রাজনৈতিক দল, ছাত্র, শ্রমিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ঐক্যবদ্ধ হয়ে সর্বদলীয় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা কমিটিগঠন করা হয়। সেই কমিটির যুগ্ম-আহবায়ক ছিলেন জনাব নাহিদ।

১৯৭৩ সালে তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) অন্যতম সম্পাদক নির্বাচিত হয়ে দীর্ঘ সময় ধরে পার্টি সংগঠনের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে নুরুল ইসলাম নাহিদ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক। 

আশির দশকে তাঁর লেখা দুটি বই প্রকাশিত হয়েছে। ২০০৬, ২০০৭, ২০০৮ সালের ফেব্রুয়ারিতে একুশের বইমেলায় তাঁর তিনটি প্রবন্ধ সংকলন প্রকাশিত হয়েছে। তাঁর লেখা রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও অন্যান্য বহু বিষয়ে বিশ্লে­ষণমূলক কয়েকশনিবন্ধ বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। 

নুরুল ইসলাম নাহিদ ১৯৯৬ সালে সিলেট জেলার গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলা (সিলেট-৬) থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। জাতীয় সংসদে তিনি ঐ সময় শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

জনাব নাহিদ ২৯ ডিসেম্বর, ২০০৮-এর ৯ম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট জেলার গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলা (সিলেট-৬) থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং ৬ জানুয়ারি, ২০০৯ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়েছেন।

তথ্যসূত্র:জেলা তথ্য বাতায়ন

 

 

 
Rationale
UploaderRaihan Ahamed