Golden Bangladesh
পিরোজপুর জেলার পর্যটন অঞ্চল/দর্শনীয় স্থান সমূহ

পিরোজপুর জেলার পর্যটন অঞ্চল/দর্শনীয় স্থান সমূহ

রায়েরকাঠী জমিদার বাড়ি

প্রায় সাড়ে তিনশত বছর আগে এখানে প্রতিষ্ঠা লাভ করেছিলো এক ঐতিহাসিক জমিদার বংশ। জেলা শহর থেকে একটু উত্তরে মাত্র তিন কিলোমিটার দূরে তার অবস্থান। এই জমিদার বাড়িতে নির্মিত হয় রাজভবন, নহবৎখানা, অতিথিশালা, নাট্যশালা এবং অসংখ্য মন্দির। রাজবাড়ীতে ছিলো ছোট বড় প্রায় দুশ অট্টালিকা। তন্মধ্যে ৪০ বা ৫০টি গণচুম্বী অট্টালিকা রাজবাড়ির শোভর্ধন করতো। জমিদার বাড়িতে ১৬৫৮ সালে কালিমন্দির নির্মাণ করা হয়। এখানে রয়েছে প্রায় ২৫ মন ওজনের শিব লিঙ্গ। এটি উপমহাদেশের সর্ববৃহৎ শিবলিঙ্গ।

মঠবাড়িয়ার মমিন মসজিদ

মঠবাড়িয়া উপজেলার সর্ব উত্তর দিকে বুড়িরচর গ্রামে অবস্থিত আকন বাড়ি। দুশো বছরের পুরানো এই ঐতিহ্যবাহী বাড়ির সামনের উঠোনে প্রায় শতবর্ষীয় ঐতিহ্যবাহী মমিন মসজিদ। সম্পূর্ণ কাঠের কারুকাজ দিয়ে তৈরি এই মসজিদটি শিল্পকল্পে এক অপূর্ব নিদর্শন যা ইন্দো-পারসিক আর ইউরোপীয় ধারায় স্থপতির নিজস্ব মৌলিক উৎকর্ষের মিশ্রণে তৈরি এক নতুন স্থাপত্য। শিল্পকর্ম হিসেবে মসজিদটি বাংলাদেশে অদ্বিতীয়। তাই এটি সংরক্ষণের জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ১৭ এপ্রিল ২০০৩ তারিখের প্রজ্ঞাপনমূলে ‘‘সংরক্ষিত প্রত্ন সম্পদ’’ হিসেবে স্বীকৃতি প্রদান করে তাদের তালিকাভুক্ত করেছে।

মাঝের চর মঠবাড়ীয়া

উপজেলা সদর থেকে ১৫ কিঃমিঃ দক্ষিণ পশ্চিমে বলেশ্বর নদীর মধ্যবর্তী স্থানে ৫০ বছর পূর্বে জেগে ওঠা ১২ একর আয়তনের একটি চর। বিগত ১৫ নভেম্বর, ২০০৭ সালে সংগঠিত সিডর পরবর্তীকালে ব্রিটিশ ডিউক অব গ্লুচেষ্টার সেখানে একটি পযর্টন স্পট গড়ে তোলে।

পারেড় হাট জমিদার বাড়ী

জিয়ানগর উপজেলায় পিরোজপুর শহর থেকে ১৮ কিঃমিঃ দূরে জমিদার সূর্য বাহাদুর বাজপেয়ী-এর পুরাতন জমিদার বাড়ী। জনশ্রুতি আছে যে, সূর্য বাহাদুর বাজপেয়ী ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী-এর পূর্ব পুরুষ।


পিরোজপুর জেলার পর্যটন অঞ্চল বিস্তারিত সংযোজনের কাজ চলছে। খুব শিঘ্রই পর্যটন অঞ্চল সংযোজন করা হবে। আপনার জেলার দর্শনীয় স্থানগুলো সংযোজন করতে আমাদের তথ্য দিয়ে সাহায্য করুন।